কথকথা [প্রথম যৌবন]

‘কথকথা’ [প্রথম যৌবন]-- কবি কর্মকার অনুপ কুমারের প্রথম প্রকাশিত কবিতার বই। ২৪/২৫ বছরের এক যুবক। জীবনের চশমায় দেখছেন প্রেম ও ভালোবাসার এক নদী। নদীতে যতটুকু ভ্রমণ করেছেন তাতেই যে বাঁকের দেখা পেয়েছেন তাই কলমবন্দি করেছেন। প্রেমের কবিতা বা দ্রোহের কবিতার বই না বের করে প্রথমেই কবিতার সিরিজ বই লেখার সাহসী প্রচেষ্টা চালিয়েছেন। নতুনরাই নতুন পথে হাঁটবে এটা স্বাভাবিক কিন্তু তাই বলে প্রথমেই আত্মোপলব্ধির সিরিজ বই! আমাকে বিস্মিত করেছে আবার পড়ে অভিভূতও হয়েছি।
 কবিতার শরীর নির্মাণে আলাপচারিতার  সহজ সরল ভাষা প্রয়োগের পারঙ্গমতা চোখে পড়ার মত বৈকি। একই শিরোনামে লেখা পঁয়ত্রিশটি কবিতা সদ্য যৌবনে পা দেয়া যুগল প্রেমের উপাখ্যান। আলাপচারিতায় কবিতা নির্মাণের কৌশল বাংলা সাহিত্যে নতুন নয়। আবৃত্তি বান্ধব এধরনের কবিতা জনপ্রিয়তাও পায়।
 কথকথা -৭
- দেবী, আজ তুমি মৃণালিনী।
 আজ  তুমি পরবে লাল পাড় সাদা বেনারসি,
ফুল স্লিভ ঝাপটা গলার ব্লাউজ।
... ... ..
 .........
- কবি, আজ তুমি রবি
 আজ তুমি চিকন পাড়ের ধুতির
 কাঠবোতামের পাঞ্জাবি পড়বে
 কথকথা -৭ / কথকথা
 সহজ সরল বর্ণনা রীতি অনুসরণে তার ( কবি’র) পাঠ করা জনপ্রিয় কবিতা উপন্যাসের ভাণ্ডার থেকে লব্ধ জ্ঞান কাব্যিক সুষমায় উপস্থাপন করেছেন। বাক্য নির্মাণে দক্ষতার পাশাপাশি শব্দচয়নে অতিরিক্ত উপমা ব্যাবহারে সংযত ছিলেন।

 অলৌকিক কোন নারীর চুম্বনবৃত্তে ঘোরে কাম বাসনা
 পরিণামে সর্বনাশা হঠকারীর মত মূর্খতা মূঢ়চিত্তে প্রতিভাত।
 কথকথা -২৪ / কথকথা
 যেহেতু সিরিজ বই এবং দু’জনার কথোপকথনে এগিয়ে যাচ্ছে সম্পর্কের রহস্যোদঘাটনের দিকে, লেখার রীতি ও শব্দচয়নের ধারাবাহিকতার দিকে আরও মনোযোগি হলে ভালো করতেন। চলতি জীবনকে মূল্যায়ন করে লিখতে হলে কিছুটা সময় নেয়া প্রয়োজন। আশা করছি দ্বিতীয় বইটিতে এসব বিষয়য়ে আরও নজর দিবেন। আর [প্রথম যৌবন] ব্র্যাকেট বন্দি না করলেও পারতেন।
 প্রথম বই হিসেবে উৎরে গেছেন। কবিতাকে তিনি ভালোভাবেই রপ্ত করেছেন।
 বইটির প্রচ্ছদ এঁকেছেন রাজিব রায়। তারুণ্যের হালকা সবুজ রঙের কাগজে ছাপানো বইটির মুদ্রণ ও বাঁধাই ভালো। বইটি উৎসর্গ করা হয়েছে স্বর্গত শ্রী কৃষ্ণকান্ত কর্মকার ও পূর্ণেন্দু পত্রীকে। ‘বাংলার কবিতা প্রকাশন’ প্রকাশনা শিল্পে নতুন সংযোজিত একটি নাম হলেও প্রথম বছরেই লেখকদের নজর কেড়েছেন। তিন ফর্মার  বইটির মূল্য ১২০ টাকা।
 রিভিউটি করেছেন : এ বি এম সোহেল রশিদ, মোহাম্মদপুর, ঢাকা ।