এশিয়ার কবিতা

বিপুল এক মহাদেশ এশিয়া । আয়তনে, সম্পদে ও দারিদ্র্যে । পর্বত- সমূদ্র - মরুর মতো বিচিত্র এই মানুষগুলো, বিচিত্র এর হাজার হাজার বছরের কথ্য-লেখ্য সাহিত্যের ঐতিহ্য । ইউরোপ, আমেরিকা, এমন কি আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার কবিতা অকবিতায় আমাদের কতো আগ্রহ, অথচ বাড়ির কাছের আরশি নগরটি যেন গেঁয়ো যোগী । কেমন লিখছেন এশীয় কবিরা ? তাঁরা কি আধুনিক, উত্তর আধুনিক নাকি প্রাগৈতিহাসিক ?
এশিয়ার সব দেশেই কি কবিতার চর্চা হয় ? হয় বটে, তবে তার উৎকর্ষ এক নয় । কোথাও কোথাও কবিতা এখনো চর্যাপদের যুগে । কোথাও ইন্টারনেট জগতে প্রবেশ তো দূরের কথা, কোনো আন্তর্জাতিক ভাষায়ও অনূদিত হয়নি । বিশ্বায়নের যুগে তাদের কবিতা বস্তুত প্রত্নসামগ্রী । এর বিপরীতে অনেক দেশেই অসাধারণ কবিতা লেখা হচ্ছে । কবিরা লিখছেন বিশ্বমানের কবিতা ।
'এশিয়ার কবিতা' এ উপমহাদেশের উল্লেখযোগ্য দেশগুলোর উল্লেখযোগ্য কবিতার অনুবাদ । অমৃতা প্রীতম, ফয়েজ আহমদ ফয়েজ, নিশিওয়াকি জুনঝাবুরো কিংবা মাহমুদ দারবিশের মতো প্রবীনেরা যেমন আছেন, তেমনি আছেন লেন এনগুয়েন, গু চেং কিংবা অহিলা সাম্বামূর্তির মতো নবীন কবিরা । অভিজ্ঞতা ও অভিনবত্বের মেলবন্ধন । এশিয়ার কবিতাই বলে দেয়, আমাদের আরশি নগর অত্যুচ্চ না হলেও তুচ্ছ নয় ।
সংকলন, সম্পাদনা ও অনুবাদ :
সুরেশ রঞ্জন বসাক
প্রকাশক    : দিব্যপ্রকাশ
মূল্য          : ২২৫ টাকা